পুনেতে নামার আগে সাকিবকে নিয়ে চিন্তা

বিশ্বকাপের তিনটি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এই তিন ম্যাচে হয়েছে ভিন্ন রকমের অভিজ্ঞতা। তবে সব ম্যাচেই একটি বিষয় একÑ ব্যাটিং ব্যর্থতা। সেটাই দলকে ভুগিয়ে চলেছে। এর পেছনে একটানা ব্যাটিং অর্ডারে অদল-বদল বড় রকমের সমস্যা তৈরি করছে। আর বাংলাদেশ দল নিয়মিতই ব্যাটিং ব্যর্থতার কারণে ডুবছে। নিউজিল্যান্ডের বিপক্ষে শুক্রবারের ম্যাচেও হেরেছে ৮ উইকেটে। এবার স্বাগতিক ভারতের বিপক্ষে পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে পরবর্তী মিশন বাংলাদেশের। তার আগে অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে চিন্তা শুরু হয়েছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে ব্যাটিং করার সময় উরুর ব্যথায় ভুগেছেন তিনি। চিকিৎসা নিয়ে পরে ব্যাটিং চালিয়ে গেছেন এবং বোলিংও করেছেন ১০ ওভার। কিন্তু ম্যাচ শেষে স্ক্যান করাতে গেছেন হাসপাতালে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, পেশিতে চিড় ধরার শঙ্কা রয়েছে সাকিবের। কিন্তু একই সঙ্গে তিনি জানিয়েছেন পরবর্তী ম্যাচের আগে সেরে ওঠার জন্য মাঝে ৫ দিন সময় রয়েছে এবং ভারতের বিপক্ষে খেলবেন এ বাঁহাতি অলরাউন্ডার।

এবার বিশ^কাপে অধিকাংশ ভেন্যুতেই বাংলাদেশ দলের হচ্ছে নতুন অভিজ্ঞতা। ২৫ বছর আগে চেন্নাইয়ে একমাত্র ম্যাচ খেলা দল শুক্রবার দ্বিতীয় ওয়ানডে খেলেছে সেখানে। এবার খেলতে হবে পুনেতে। এর আগে কখনোই সেখানে খেলেনি বাংলাদেশ দল। তাই নতুন অভিজ্ঞতা হবে এবার এই মাঠে। এই ভেন্যুতেই বেশ রান হয়ে থাকে। তাই টানা দুটি বড় হারের পর স্বাগতিক ভারতের বিপক্ষে লড়াই করা বেশ কঠিন হবে বাংলাদেশের জন্য। এর সঙ্গে ব্যাটিং অর্ডারে বারবার পরিবর্তনের বিষয়টি বড় ধরনের সমস্যা বয়ে এনেছে।

ব্যাটাররা যেমন ফর্মে নেই, তেমনি তাদের ব্যাটিং অর্ডারেও কোনো সামঞ্জস্যতা নেই। এমনকি কিউইদের বিপক্ষে আটে ব্যাট করেছেন অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ। অধিকাংশ সময় ৫ নম্বরে ব্যাট করে সফল তাওহিদ হৃদয় নেমেছেন সাতে। মেহেদি হাসান মিরাজকে যেখানে খুশি সেখানে নামিয়ে দেওয়া হচ্ছে। আর দীর্ঘদিন ওয়ানডাউনে নেমে সফল নাজমুল হোসেন শান্তও এখন সেই পজিশনে নিয়মিত হতে পারেননি। তাই বেশ সমালোচনা হচ্ছে এ বিষয়ে। কোনো ব্যাটারের পজিশন নির্দিষ্ট না থাকলে তার ভালো পারফর্ম করা কঠিন। সেটিই হয়েছে। এখন দলের ব্যাটারদের আত্মবিশ^াস একেবারে তলানিতে। তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম এখন পর্যন্ত ভালো কিছু করতে পারেননি। বিকল্প কোনো জেনুইন ওপেনারও নেই। সে কারণে নিশ্চিতভাবেই ভারতের বিপক্ষে আবার অন্যরকম কম্বিনেশন দেখা যাবে। 

সর্বশেষ ৫ ম্যাচের তিনটিতেই ভারতকে হারিয়েছে বাংলাদেশ এটাই হতে পারে একমাত্র অনুপ্রেরণা। কিন্তু বোলাররাও ফর্মে নেই। বিশেষ করে পেসাররা তেমন প্রভাব ফেলতে পারছেন না। তবে নিয়মিতই ভালো বোলিং করছেন বাঁহাতি স্পিনার সাকিব। সেই সাকিবও এখন ইনজুরিতে পড়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ের সময় উরুর ব্যথায় কাতরেছেন তিনি। পরে ফিজিও মাঠে এসে তার চিকিৎসা দিয়েছেন। পরে ব্যাটিংটা ঠিকভাবেই করেছেন সাকিব। এমনকি পুরো ১০ ওভার বোলিংও করেছেন। মাত্র ৫৪ রান দিয়ে গুরুত্বপূর্ণ উইকেট নিয়েছেন। তবে ম্যাচশেষে পুরস্কার বিতরণী মঞ্চে গেছেন সহঅধিনায়ক নাজমুল হোসেন শান্ত। কারণ স্ক্যান করাতে দ্রুতই হাসপাতালে গেছেন সাকিব। সেই স্ক্যানের রিপোর্ট অবশ্য শনিবার সন্ধ্যা পর্যন্ত পায়নি বাংলাদেশ দল।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়