প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন ডিস্যান্টিস, ট্রাম্পকে সরে দাঁড়াতে চাপ

২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করতে যাচ্ছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। বুধবার টুইটারের মাধ্যমে তিনি এ ঘোষণা দেবেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্র সময় সন্ধ্যা ৬ টায় টুইটারের মালিক ইলন মাস্কের সঙ্গে এক আলোচনায় যোগ দেবেন ডিস্যান্টিস। এরপরই নিজের প্রার্থিতার আনুষ্ঠানিক ঘোষণা দেবেন তিনি। এ খবর দিয়েছে ফক্স নিউজ।

খবরে জানানো হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত বছরের শেষ দিকে এসেই নিজের প্রেসিডেন্ট নির্বাচন করার ঘোষণা দিয়েছিলেন। তবে রিপাবলিকান দল থেকে এখনও কাউনে মনোনয়ন দেয়া হয়নি। দলীয় প্রার্থীতায় ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হচ্ছে ৪৪ বছর বয়সী ডিস্যান্টিসকে। যদিও দেশে এখনও ট্রাম্পই বেশি জনপ্রিয় তা বিভিন্ন জরিপেই স্পষ্ট বুঝা যাচ্ছে।

এদিকে ডিস্যান্টিস যখন তার প্রার্থিতা ঘোষণা করতে যাচ্ছেন তখন তার রাস্তা থেকে সরে দাঁড়াতে ট্রাম্পের ওপর চাপ বাড়ছে। দলের নেতারা ছাড়াও রিপাবলিকান পার্টির ডোনার বা দাতারাও ট্রাম্পকে সরে দাঁড়াতে বলছেন। পার্টির মেগা ডোনার বা শীর্ষ দাতাদের একজন পয়েন্ট ব্রিজ ক্যাপিটালের প্রতিষ্ঠাতা হাল ল্যাম্বার্ট।

তিনি ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পকে সরে দাঁড়ানোর আহ্বান জানান। পাশাপাশি তিনি ব্যাখ্যা করেন যে, কেনো ট্রাম্পের থেকে ডিস্যান্টিস প্রার্থী হিসেবে বেশি যোগ্য।

ফক্সকে ল্যাম্বার্ট বলেন, রিপাবলিকান পার্টির উচিত এখন তরুণ নেতৃত্বের ওপরে ভরসা করা। এর পেছনে একাধিক কারণও দেন তিনি। প্রথম কারণ হিসেবে তিনি বলেন, ট্রাম্প যদি আবারও নির্বাচিত হন তাহলে তিনি প্রথম দিনেই লেইম ডাকে পরিণত হবেন। তবে দ্বিতীয় কারণ হচ্ছে, তার পক্ষে আসলে নির্বাচনে জয় পাওয়াই সম্ভব নয়।

ল্যাম্বার্ট বলেন, আমি মনে করি না, ট্রাম্প নির্বাচনে লড়লে জিততে পারবেন। এখনই সময় পরবর্তী প্রজন্মের হাতে ক্ষমতা দেয়া। ডিস্যান্টিসের যে দর্শন রয়েছে তা আমাদেরকে পেছনের ইতিহাস বাদ দিয়ে সামনে এগিয়ে নিয়ে যাবে। ল্যাম্বার্ট নিজেও ২০১৬ সালে ট্রাম্পের কমিটিতে ছিলেন। তিনি প্রতিষ্ঠা করেছেন পয়েন্ট ব্রিজ ক্যাপিটাল। এটি ট্রাম্পের স্লোগানের সঙ্গে মিল রেখে ‘মাগা ইটিএফ’ নামে পরিচিত হয়ে ওঠে। এই প্রতিষ্ঠান শুধুমাত্র এমন কোম্পানিগুলোতেই বিনিয়োগ করে যারা রিপাবলিকান প্রার্থীদের সমর্থন করে।

প্রকাশ্যে এভাবে ডিস্যান্টিসকে সমর্থন দেয়ার কারনও ব্যাখ্যা করেন ল্যাম্বার্ট। তিনি বলেন, আমি ট্রাম্পের নীতিকে পছন্দ করি। তিনি যা করেছেন তা আমার ভাল লেগেছে। এই দেশকে আবারও একত্র করতে তার নীতি কাজ করবে। কিন্তু ট্রাম্প এখন যে অবস্থায় রয়েছেন, তা দেশকে আরও বিভক্ত করতে পারে। তিনি যদি আবারও প্রার্থী হন তাহলে মার্কিনিরা এমনভাবে নিজেদের মধ্যে লড়বে যা মোটেও দারুণ কিছু হবে না। ২০২৪ সালে এমন বিভক্তির মধ্য দিয়ে নির্বাচনে যাওয়া হবে একেবারেই অপ্রয়োজনীয়। তিনি আরও বলেন, আমাদের ডিস্যান্টিসের মতো প্রার্থী রয়েছে যার পক্ষে নির্বাচনে জয় পাওয়া সম্ভব। তিনি একজন কনজারভেটিভ এবং পরবর্তী প্রজন্মের সদস্য। তাহলে কেনো অপ্রয়োজনীয়ভা ঘৃণার মধ্য দিয়ে নির্বাচনে যেতে হবে!

যদিও জরিপগুলোতে দেখা যাচ্ছে ডিস্যান্টিসের থেকে অনেক বেশি এগিয়ে আছেন ট্রাম্প। ৫৮ শতাংশ রিপাবলিকান ভোটারই ট্রাম্পকে যোগ্য মনে করছেন। সেখানে মাত্র ১৬ শতাংশ ভোট পেয়েছেন ডিস্যান্টিস। ল্যাম্বার্ট মনে করেন, ডিস্যান্টিস দ্রুতই এই ব্যবধান কমিয়ে আনবেন। ফ্লোরিডার নির্বাচনে তিনি রিপাবলিকানদের জন্য ইতিবাচক রেকর্ড সৃষ্টি করেছেন। ২০ পয়েন্টে এগিয়ে থেকে তিনি গভর্নর নির্বাচিত হয়েছেন। ল্যাম্বার্টের ভাষায়, ডিস্যান্টিস একজন দারুণ গভর্নর ছিলেন দেখেই তিনি এত জনপ্রিয়। অভিবাসন থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে তিনি এমনসব আইন প্রণয়ন করেছেন যা মানুষ পছন্দ করেছে। তিনি ফ্লোরিডায় অনেক দারুণ কিছু করেছেন, তার একটা ভাল রেকর্ড আছে। তিনি যে কিছু করার ক্ষমতা রাখেন তা তিনি প্রমাণ করেছেন।
এই বিভাগের আরও খবর
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

যুগান্তর
ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়