ফের রক্তাক্ত মিয়ানমার, ৩৯ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে প্রাণহানি থামছেই না। উল্টো জান্তাবিরোধী আন্দোলনে ক্রমেই আরও অস্থিতিশীল হয়ে উঠছে দেশটি। রবিবার প্রধান বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনসহ বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় সরকারি বাহিনী। অ্যাডভোকেসি গ্রুপ অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, এদিন নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৩৯ বিক্ষোভকারী নিহত হয়েছে। এ নিয়ে দেশটিতে চলমান বিক্ষোভে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

১৪ মার্চ রবিবার সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটে প্রধান শহর ইয়াঙ্গুনের হ্লায়াইং থারইয়া এলাকায়। সেখানে সংঘর্ষের সময় জান্তাবিরোধীরা লাঠি ও ছুরি হাতে আত্মরক্ষার চেষ্টা করে। এক পর্যায়ে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এতে অন্তত ২২ জন নিহত হয়। এছাড়া আহতদের মধ্যেও তিন জনের আশঙ্কাজনক।

একজন চিকিৎসাকর্মী এএফপিকে বলেন, আমি চিকিৎসার দেওয়ার সময় চোখের সামনেই তিনজনের মৃত্যু হয়েছে। আমি আরও দুজনকে হাসপাতালে পাঠাচ্ছিলাম। এই মুহূর্তে এটুকুই আমি বলতে পারি।

সারা দিন গুলির শব্দ শোনা গেছে এবং রাস্তায় সামরিক ট্রাকের টহল ছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এক পুলিশ সদস্য সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, পুলিশ ভারী অস্ত্র ব্যবহারের পরিকল্পনা করছে। পরে মুছে ফেলা টিকটক পোস্টে ওই পুলিশ কর্মকর্তা বলেছেন, কোনও দয়া দেখাবো না।

শিল্প এলাকা হিসেবে পরিচিত হ্লায়াইং থারইয়ায় চীনের বেশ কয়েকটি কারখানায় হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। এ সময় তারা দুইটি কারখানায় অগ্নিসংযোগ করে। পুলিশও বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়।

বর্মি আন্দোলনকারীরা বলছেন, দেশটির জান্তা সরকারকে সমর্থন দিচ্ছে বেইজিং। ফলে এরইমধ্যে দেশটিতে চীনা পণ্য বর্জনের ডাক উঠতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় রবিবার একাধিক চীনা ফ্যাক্টরিতে হামলার ঘটনা ঘটে। এ ঘটনার পর সামরিক সরকার চীনা কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান থাকা এলাকাটিতে মার্শাল ল জারি করেছে।

বেইজিং বলছে, মানুষজন লোহার রড, কুড়াল ও পেট্রোল নিয়ে হামলা চালিয়েছে ১০টি কারখানায়। এ সময় বেশ কয়েকজন চীনা নাগরিক আহত হয়েছে। এছাড়া চীনা একটি রেস্তোরাঁতেও হামলা হয়েছে।

বার্মায় নিযুক্ত চীনা দূতাবাসের এক বিবৃতিতে সব ধরনের নৃশংসতা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া, হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা এবং চীনা নাগরিক ও প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে। ওই বিবৃতির পরই চীনা কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান থাকা এলাকায় সামরিক আইন জারির ঘোষণা দেয় জান্তা সরকার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, রবিবারের সংঘর্ষে একজন পুলিশ কর্মকর্তাও নিহত হয়েছেন। এদিন ইয়াঙ্গুনের বাইরে অন্যান্য শহরেও আন্দোলনকারীদের ওপর নিরাপত্তা বাহিনী চড়াও হলে প্রাণহানির ঘটনা ঘটে।

হতাহতের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে ধরপাকড়ের ঘটনা। অ্যাডভোকেসি গ্রুপ অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, শনিবার পর্যন্ত দুই হাজার ১৫০ জনেরও বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

যুগান্তর
ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

নয়া দিগন্ত
সৌদি আরব ও প্রতিবেশী দেশে কবে ঈদ হতে পারে জানালেন জ্যোতির্বিদেরা

সৌদি আরব ও প্রতিবেশী দেশে কবে ঈদ হতে পারে জানালেন জ্যোতির্বিদেরা

প্রথমআলো
বছরের প্রথম সূর্যগ্রহণ আজ

বছরের প্রথম সূর্যগ্রহণ আজ

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়