বৃটেনে বৃহৎ পরিসরে পালিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে বৃটেনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। প্রবাসের মাটিতে ব্যতিক্রমী ও বিশাল আয়োজনে দিবসটিকে পালন করা হয়। দিবসটিতে বৃটিশ এমপি, মেয়র, স্পিকার, কাউন্সিলর ছাড়াও শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের উপস্থিতি ছিলো লক্ষণীয়। এবারের আলোচনায় বাংলা ভাষাকে কিভাবে এ প্রজন্মের বৃটিশ বাংলাদেশিদের কাছে পৌঁছানো যায় তার উপর জোর দিয়েছেন আলোচকরা।

২০শে ফেব্রুয়ারি রোববার সন্ধ্যা ৭টায় প্রথম ইস্ট লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে লন্ডন বাংলা প্রেস ক্লাবের আয়োজনে অমর একুশে ও অহংকারের ৭০ বছর শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রাত সাড়ে ৮টায় বৃটেনের বাংলাদেশ সেন্টারের আয়োজনে অনুষ্ঠিত হয় একুশের আলোচনা সভা। সভার শুরুতে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। সভায় প্রধান অতিথি ছিলেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। বৈরী আবহাওয়ার কারণে রোববার রাতে লন্ডন শহরের হোয়াইচ্যাপলস্থ আলতাব আল পার্কের শহীদ মিনারের অনুষ্ঠান বাতিল করা হয়।

সকালে আবহাওয়া অনুকূলে থাকায় পপলার এবং লাইম হাউসের এমপি আফসানা বেগম, টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস ও স্পিকার আহবাব হোসেন, কাউন্সিলার সাবিনা বেগম উপস্থিত হয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে লন্ডন বাংলা প্রেস ক্লাব, লন্ডন এন্টার প্রাইজ একাডেমী স্কুল, একুশে প্রভাতফেরী পরিষদ যুক্তরাজ্য শাখা, চ্যানেল এস, ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এর আগে সকাল ১০টায় লন্ডন এন্টার প্রাইজ একাডেমী নামে স্কুলের পক্ষ থেকে স্কুলের হল রুমে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এসময় তাদের মাঝে তুলে ধরা হয় বাংলা ভাষার ইতিহাস। একই সময় বেথনালগ্রিনের রিকমিক সেন্টারে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সোমবার রাতে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন বিশাল আয়োজনে হোটেলে অমর একুশের আলোচনা সভার আয়োজন করে। আলোচনা পুর্বে হোটেলের হল রুমের অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান লন্ডনস্থ বাংলাদেশের হাইকমিশনারসহ বিভিন্ন দেশের হাইকমিশনাররা।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষের উপস্থিতি ছিলো লক্ষণীয়। অনুষ্ঠানে শিল্পী গৌরি চৌধুরীদের নেতৃত্বে ১২টি ভাষায় অমর একুশের গান সকলের নজর কাড়ে। এছাড়াও বিভিন্ন দেশের শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন।

এদিকে, লন্ডন বাংলা প্রেস ক্লাবের অহংকারের ৭০ বছর শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এমদাদুল হক চৌধুরী। সাধারণ সম্পাদক তাইসির মাহমুদ ও সায়েম চৌধুরীর যৌথ সঞ্চালনায় আলোচকরা বলেন, প্রবাসে মাতৃভাষা চর্চাকে আরও সুদৃঢ় করতে এবং মাতৃভূমির সঙ্গে পরবর্তী প্রজন্মের মেলবন্ধন তৈরি করতে ভাষা শিক্ষার গুরুত্ব অপরিসীম। বাঙালি পরিবারে বাংলা ভাষা এবং সংস্কৃতি চর্চায় নিবিড় মনোযোগ ছেলে-মেয়েদের মেধা বিকাশের জন্যও বিশেষ সহায়ক”। প্রবাসে বাংলা ভাষা চর্চা ও টিকিয়ে রাখার জন্য অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক, কাউন্সিলসহ সকলকে এক সাথে কাজ করার তাগিদ দেন বক্তারা। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রবাসেও বাংলা ভাষার সমৃদ্ধি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
এই বিভাগের আরও খবর
পুতিনের সঙ্গে শান্তি আলোচনায় বসতে ইউক্রেনের প্রতি ইতালির আহ্বান

পুতিনের সঙ্গে শান্তি আলোচনায় বসতে ইউক্রেনের প্রতি ইতালির আহ্বান

বাংলা ট্রিবিউন
সাদিক কীভাবে তৃতীয়বারের মতো লন্ডন জয় করলেন

সাদিক কীভাবে তৃতীয়বারের মতো লন্ডন জয় করলেন

প্রথমআলো
ইসরায়েলে বাহরাইনের আল-আশতার ব্রিগেডের হামলা

ইসরায়েলে বাহরাইনের আল-আশতার ব্রিগেডের হামলা

ভোরের কাগজ
যুক্তরাজ্যের অস্ত্র রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার করতে পারবে কিয়েভ: ডেভিড ক্যামেরন

যুক্তরাজ্যের অস্ত্র রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার করতে পারবে কিয়েভ: ডেভিড ক্যামেরন

প্রথমআলো
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি

নয়া দিগন্ত
গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়