ব্যান্ডউইথের ব্যবহার বলছে না পাবজি-ফ্রি ফায়ার বন্ধ

দেশে আনুষ্ঠানিকভাবে ব্লক করা হয়েছে অনলাইন গেম পাবজি ও ফ্রি ফায়ার। কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, এখনও পুরোপুরি দুটি গেমকে ব্লক করা সম্ভব হয়নি। তাই গেম দুটোর খেলা থেমে নেই। কারণ হিসেবে প্রযুক্তিগত সক্ষমতার অভাবকে বিশেষজ্ঞরা বড় করে দেখছেন।

অপরদিকে দেশের ব্যান্ডউইথ ব্যবহারের চিত্র দেখলেও বোঝা যায়, গেম দুটির খেলা হচ্ছে দেদার। গেম দুটি পুরোপুরি ব্লক হলে ব্যান্ডউইথ ব্যবহারে বড় পরিবর্তন আসতো বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা। মাত্র ২৬ জিবিপিএস কম ব্যবহার হওয়ায় তা ঠিক গেমের জন্যই কিনা নিশ্চিত নন তারা। আরও এক সপ্তাহ গেলে বিষয়টির পুরো চিত্র পাওয়া যাবে।

গেম সংশ্লিষ্টরা মনে করেন, প্রযুক্তি উন্মুক্ত থাকায় গেম দুটো পুরোপুরি ব্লক করা সম্ভব হবে না। সামগ্রিকভাবে দেশে গেম দুটি খেলার হার কমলেও একেবারে চলে যাবে না। তাদের আশঙ্কা, এই সময়ে অন্য গেমগুলোর জনপ্রিয়তা আরও বাড়তে পারে। দেশে এই দুটোর পাশাপাশি আরও কয়েকটি গেম জনপ্রিয়তা পেয়েছে। সেই গেমগুলো নিয়ে তৈরি হতে পারে আরেক উন্মাদনা। ফলে বিষয়টি ব্লক করলেই সুফল পাওয়া যাবে না। গ্রহণযোগ্য ও যৌক্তিক কোনও উপায় বের করতে হবে।     

বিকল্প পথে বা ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) দিয়ে গেম দুটি খেলার সুযোগ রয়েছে। সরকার তাহলে ভিপিএন বন্ধ করবে কিনা এ প্রসঙ্গে জানতে চাইলে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, ভিপিএন দিয়ে কেবল লোকজন পাবজি বা অন্য গেমস খেলে তা তো না। অনেক মেধাবী তরুণ অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য ভিপিএন’র সঙ্গে যুক্ত আছে। কাজেই ইচ্ছে করলেই আমরা ওইভাবে বন্ধ করতে পারছি না।  

এ বিষয়ে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, আমাদের জানা মতে মোটামুটি সব আইআইজিতে গেম দুটি ব্লক করেছে। ডট (ডিপার্টমেন্ট অব টেলিকম) চেষ্টা করেছে। ফলে মোটামুটি একটা পর্যায় পর্যন্ত পৌঁছানো গেছে তবে এ বিষয়ে আইএসপিগুলোর কিছু করার নেই।

গেম দুটি পুরোপুরি বন্ধ হয়েছে কিনা, ব্যান্ডউইথের ব্যবহারে কোনও প্রভাব পড়লো কিনা তা জানতে চাইলে তিনি বলেন, আমাদের জানা মতে পাবজি পুরোপুরি ব্লক করা সম্ভব হয়েছে। ফ্রি ফায়ার এখনও কিছু কিছু জায়গায় খেলা যাচ্ছে।

আমিনুল হাকিম জানান, যেহেতু গেমস দুটি পুরোপুরি বন্ধ হয়নি, বিকল্প উপায়েও খেলা যায় ফলে এখনই পুরো চিত্র বলা যাবে না। গত কয়েকদিনে দেশে মাত্র ২৬ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইথের ব্যবহার কমেছে (দেশে ব্যান্ডউইথের ব্যবহার হচ্ছে ২৬৪৯ জিবিপিএস)। এটা গেমের কারণে না কী কারণে তা আরও সপ্তাহখানেক গেলে বলা যাবে।

জানা গেছে, দেশে ফ্রি ফায়ারের দুটি ক্যাশ সার্ভার রয়েছে। ক্যাশ সার্ভারের কারণে গেমটি পুরোপুরি বন্ধ করা সম্ভব হয়নি বলে মন্তব্য সংশ্লিষ্টদের। সূত্র জানায়, ডট পাবজি গেমটি পুরোপুরি ব্লক করতে পেরেছে। ফ্রি ফায়ার এখনও পুরোপুরি বন্ধ হয়নি।

বিশেষজ্ঞদের অভিমত, দেশে ওয়েবভিত্তিক সাইট বন্ধ করার সক্ষমতা অর্জন করা গেলেও অ্যাপসভিত্তিক কোনও গেম ব্লক করার সক্ষমতা অর্জন করা যায়নি। অনেকে এখনও গুগল প্লে থেকে অ্যাপ ডাউন লোড করে গেম খেলতে পারছেন। যারা সরাসরি খেলতে পারছে না তারা প্রক্সি সার্ভার দিয়ে গেম দুটি খেলছে।
এই বিভাগের আরও খবর
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়