ব্রাজিলের কোচ হওয়ার দৌড়ে দুই আর্জেন্টাইন

ব্রাজিলের দায়িত্ব ছেড়েছেন প্রধান কোচ তিতে। ফরাসি গণমাধ্যম লেকিপের দাবি, নেইমারদের নতুন কোচ হওয়ার প্রতিযোগিতায় রয়েছেন দুই আর্জেন্টাইন।

কাতার বিশ্বকাপ শুরুর আগেই তিতে জানিয়েছিলেন আসর শেষে ব্রাজিলের দায়িত্ব ছাড়বেন তিনি। আর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর কথা মতো চাকরি ছেড়ে দেন তিতে। লেকিপ জানিয়েছে, ব্রাজিলের নতুন কোচ হওয়ার দৌড়ে থাকা দুই আর্জেন্টাইন হলেন- মার্সেলো গালার্দো এবং মাউরিসিও পচেত্তিনো। দুজনই এই মুহূর্তে দলহীন রয়েছেন। পচেত্তিনো এবং গালার্দো উভয়েই খেলোয়াড়ি জীবনের বড় একটা অংশ ফ্রান্সে কাটিয়েছেন। পচেত্তিনো তো ফরাসি লিগ ওয়ানের সেরা দল প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) কোচও ছিলেন। এছাড়া ইংলিশ প্রিমিয়ার লীগের দল টটেনহ্যাম হটস্পার, সাউদাম্পটনকে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে ৫০ বছর বয়সী পচেত্তিনোর। দীর্ঘ ৮ বছর আর্জেন্টিনার অন্যতম সেরা ক্লাব রিভার প্লেটের দায়িত্বে ছিলেন ৪৬ বছর বয়সী গালার্দো।

সেলেসাওদের সম্ভাব্য নতুন কোচের তালিকায় রয়েছেন ফরাসি ফুটবল গ্রেট জিনেদিন জিদান এবং স্পেশালওয়ান খ্যাত হোসে মরিনহোও। ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত দুই দফায় রিয়াল মাদ্রিদের দায়িত্ব পালন করা জিদান আপাতত কোনো দলের সঙ্গে চুক্তিবদ্ধ নেই।

রিয়ালকে টানা তিনটি চ্যাম্পিয়নস লীগ জিতিয়েছেন তিনি। কোচিং ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম হটস্পারের মতো বড় দলের ডাগআউট সামলেছেন মরিনহো। ২০২১ সালে ইতালিয়ান সিরি’আর দল এএস রোমায় যোগ দেন তিনি। 

লেকিপের প্রতিবেদনে বলা হয়, কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল (সিবিএফ) বিদেশি কোচ নিয়োগ দেয়ার পরিকল্পনা করছে। সিবিএফ এমন কোচ খুঁজছে, যারা এই মুহূর্তে কোনো দলের সঙ্গে চুক্তিবদ্ধ নন। অভিজ্ঞতার বিষয়টিকেও প্রাধান্য দেয়া হচ্ছে। আগামী ১০ই জানুয়ারির মধ্যে নতুন কোচ নিয়োগ দেবে সিবিএফ।

এই চার জনের মধ্যে যদি কেউ ব্রাজিলের কোচ হয়, তবে অনন্য নজির গড়বেন তিনি। মাত্র চতুর্থ বিদেশি কোচ হিসেবে সেলেসাওদের দায়িত্ব পালন করবেন তিনি। নিজেদের ফুটবল ইতিহাসে মাত্র তিনবার বিদেশি কোচের অধীনে খেলেছে ব্রাজিল। ১৯২৫ সালে চার ম্যাচে দলটির কোচ ছিলেন উরুগুইয়ান র‌্যামন প্লাতেরো। ১৯৪০ সালের দিকে দুটো প্রীতি ম্যাচে ব্রাজিলের ডাগআউট সামলেছিলেন পর্তুগালের জোরেকা। আর সবশেষ ১৯৬৫ সালে আর্জেন্টাইন কোচ ফিলপো নুনিয়েজের অধীনে একটি প্রদর্শনী ম্যাচে খেলেছিল দলটি।
এই বিভাগের আরও খবর
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়