ভারত-শ্রীলংকা কূটনৈতিক উত্তেজনার পর কলম্বোতে চীনের যুদ্ধজাহাজ

ঠিক এক বছর আগে চীনের একটি সামরিক জাহাজকে কেন্দ্র করে নয়া দিল্লি ও কলম্বোর মধ্যে তীব্র কূটনৈতিক উত্তেজনা দেখা দিয়েছিল। এরপর শ্রীলংকার নৌবাহিনী বলেছে, চীনের আরও একটি যুদ্ধজাহাজ গত ১০ই আগস্ট কলম্বোতে এসে পৌঁছেছে। ১২ই আগস্ট পর্যন্ত তা কলম্বো বন্দরে নোঙর করে থাকবে। শ্রীলংকার নৌবাহিনীকে উদ্ধৃত করে মিডিয়ায় প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, আনুষ্ঠানিক এক সফরে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) নৌযুদ্ধজাহাজ ‘হাই ইয়াং ২৪ হাও’ কলম্বো বন্দরে অবস্থান করছে। এই জাহাজটির দৈর্ঘ্য ১২৯ মিটার। এতে আরোহী আছেন ১৩৮ জন এবং এর কমান্ডার জিন শিন। মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, প্রাথমিকভাবে এতে বাধা দেয়া হয়েছিল ভারত থেকে। কলম্বোভিত্তিক সংবাদপত্র ডেইলি মিরর ১১ই আগস্ট রিপোর্টে বলেছে, আগে থেকেই এই যুদ্ধজাহাজের সফরের অনুমতি চেয়েছিল চীন কর্তৃপক্ষ। কিন্তু ভারতের বাধার কারণে এই অনুমতি দিতে বিলম্ব করে শ্রীলংকা। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিন্দু। 

পত্রিকাটির পক্ষ থেকে শ্রীলংকা সরকারের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেছেন, পিএলএর যুদ্ধজাহাজের এই সফর নিয়ে ভারত সরকারি কোনো চ্যানেলের মাধ্যমে কোনো উদ্বেগ জানায়নি।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল নলিন হেরাথ বলেছেন, এই যুদ্ধজাহাজের সফরের বিষয়ে পুরোপুরি ওয়াকিবহাল ভারত। এ নিয়ে কোনো উদ্বেগ প্রকাশ করেনি ভারত। শ্রীলংকা ও ভারত অভিন্ন অবস্থানে। 
শ্রীলংকা নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন গায়ান বিক্রমাসুরাইয়া বলেন, শ্রীলংকার কোনো বন্দরে নোঙর করার ক্ষেত্রে বিদেশি সব নৌযানকে একই প্রক্রিয়া অনুসরণ করতে হয়। এ জন্য অনুমতি চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদন করতে হয় সংশ্লিষ্ট দেশের স্থানীয় দূতাবাসকে। তারপর বিষয়টি নিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা শেষে অনুমতি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি শ্রীলংকার নৌবাহিনীকে নির্দেশনা দেয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাদেরকে বলে দেয়, কিভাবে এই কাজটি সম্পন্ন হবে। 

শ্রীলংকা সফরের ক্ষেত্রে সমুদ্রযান, বিদেশি সরকার অথবা সামরিক যুদ্ধজাহাজকে কূটনৈতিক ক্লিয়ারেন্স দিতে একটি মানসম্পন্ন অপারেটিং প্রক্রিয়ার প্রস্তাব উত্থাপন করেন শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। তা এ বছর ১৭ই জুলাই অনুমোদন করে দেশটির মন্ত্রিপরিষদ। 

গত বছর চীনের সামরিক যুদ্ধজাহাজের সফরকে কেন্দ্র করে ভারত ও শ্রীলংকার মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। তারপরই রনিল বিক্রমাসিংহে ওই উদ্যোগ নেন। এর আগে চীনের সামরিক যুদ্ধজাহাজের সফরকে কেন্দ্র করে ভারত ও যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করে। তা সত্ত্বেও শ্রীলংকার দক্ষিণাঞ্চলীয় হাম্বানতোতা বন্দরে ২০২২ সালের ১৬ই আগস্ট উপস্থিত হয় চীনের স্যাটেলাইট ট্র্যাকিং বিষয়ক জাহাজ ইউয়ান ওয়াং ৫। এ অবস্থায় তীব্র কূটনৈতিক চাপে পড়ে চীনকে ওই জাহাজের সফর বাতিল করতে অনুরোধ করে শ্রীলংকা। শ্রীলংকার সর্বোচ্চ পর্যায়ের সঙ্গে এ ইস্যুতে কড়া প্রতিবাদ জানায় ভারত। 
এই বিভাগের আরও খবর
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি

নয়া দিগন্ত
গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

নয়া দিগন্ত
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়