মোবাইল ইন্টারনেটের গতি সব দেশে বাড়ে বাংলাদেশে বাড়ে না

মোবাইল ইন্টারনেটের গতির দিক দিয়ে ভারত কিংবা নেপালের থেকে পিছিয়ে পড়া দেশ বাংলাদেশ। শুধু তা-ই নয়, দক্ষিণ এশিয়ার মধ্যে আফগানিস্তান বাদে সবার পেছনে রয়েছে বাংলাদেশ। আর বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে অবস্থান ১২৮তম। ‘স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্স’-এর ২০২১ সালের ডিসেম্বর মাসের প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। বিশ্বের বিভিন্ন দেশের মোবাইল ও ব্রডব্যান্ড নেটওয়ার্ক ইন্টেলিজেন্স, টেস্টিং অ্যাপ্লিকেশনস এবং প্রযুক্তি নিয়ে বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ওকলা প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে বিশ্বের প্রতিটি দেশেই মোবাইল ইন্টারনেট সেবা দিন দিন উন্নত হচ্ছে। যদিও বাংলাদেশে সেবাটির মান নিয়ে গ্রাহকদের অভিযোগ বাড়ছে। বিশেষ করে মোবাইল ইন্টারনেটের গতি নিয়ে এখানে গ্রাহকদের অভিযোগ রয়েছে বিস্তর। ওকলার প্রতিবেদনেও উঠে এসেছে, মোবাইল ইন্টারনেট গতিতে পাকিস্তান, নেপাল, ভারতের মতো দেশগুলোর চেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ। এ র্যাংকিংয়ে বাংলাদেশের পেছনে আছে কেবল ১০টি দেশ। ওকলার নিজস্ব ওয়েবসাইট স্পিডটেস্ট ডটনেটে প্রকাশিত তালিকায় দেখা যায়, মোবাইল ইন্টারনেট গতির ১৩৮টি দেশের হিসাবের মধ্যে ১২৮তম অবস্থানে থাকা বাংলাদেশের মোবাইল ইন্টারনেটে ডাউনলোড স্পিড ১০ দশমিক ৫১ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস)।

মোবাইল ইন্টারনেট স্পিডের পরিসংখ্যানে ৪৪ দশমিক ৬২ এমবিপিএস গতি সুবিধা নিয়ে এ তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে আছে মালদ্বীপ। বৈশ্বিক তালিকার ৪০ নম্বরে রয়েছে দেশটি। এছাড়া পাকিস্তান ও নেপালের অবস্থান যথাক্রমে ১০৩ ও ১০৫ নম্বরে। দেশ দুটিতে যথাক্রমে ১৬ দশমিক ৭২ ও ১৬ দশমিক ৪৫ এমবিপিএস মোবাইল ইন্টারনেট ব্যবহার হয়েছে ডিসেম্বরে। ১৪ দশমিক ১৭ এমবিপিএস স্পিড নিয়ে বৈশ্বিক এ তালিকার ১১৫তম স্থানে রয়েছে ভারত। ১৩ দশমিক ৭৬ স্পিড নিয়ে শ্রীলংকার অবস্থান ১২০তম।

খাতসংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে শহর এলাকায় জনঘনত্ব অত্যন্ত বেশি। গ্রাহক অনুপাতে অপারেটরদের কাছে যে পরিমাণ তরঙ্গ থাকা প্রয়োজন তা বাংলাদেশের অপারেটরদের কাছে নেই। ভালো সেবা দেয়ার জন্য একেকটি অপারেটরের কাছে অন্তত ১০০ মেগাহার্টজ তরঙ্গ প্রয়োজন। তরঙ্গের মূল্য আকাশচুম্বী হওয়ার পরও অপারেটররা তা ক্রয় করেছে। অন্যদিকে রাজধানীসহ বিভিন্ন এলাকায় যেভাবে ভবন নির্মাণ করা হয় তাতে নেটওয়ার্ক ডিজাইন করা অত্যন্ত জটিল হয়ে পড়ে। পাশাপাশি ভালো নেটওয়ার্কের জন্য এক টাওয়ারের সঙ্গে আরেক টাওয়ারের মধ্যে অপটিক্যাল ফাইবারের সংযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এক্ষেত্রে নানা জটিলতার কারণে টাওয়ারে ফাইবার সংযোগ আশানুরূপ নয়। এসব বিষয় নিয়ে নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে অপারেটররা কাজ করছে।

সেলফোনে ইন্টারনেটের গতি প্রসঙ্গে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব.) বণিক বার্তাকে বলেন, বিশ্বব্যাপী ফাইভজি এবং গিগাবিট ইন্টারনেটের বিস্তারের কারণেই অনেক বেশি গতির ইন্টারনেট পাওয়া যাচ্ছে। এতে ওইসব দেশ গড় গতিতে অনেক এগিয়ে যাচ্ছে। ফলে বাংলাদেশের মতো যেসব দেশে এখনো ফাইভজি চালু হয়নি স্বভাবতই তারা এ র্যাংকিংয়ে পিছিয়ে পড়ছে। তিনি বলেন, ওকলা যে পদ্ধতিতেই এ র্যাংকিং করুক না কেন, মোবাইল ইন্টারনেটের যে গড় ডাউনলোড  গতি ১০.৫১ এমবিপিএস পাওয়া গেছে তা কিন্তু যেকোনো ধরনের ভিডিও স্ট্রিমিংয়ের জন্য ভালো। আমাদের দেশে স্পেকট্রাম স্বল্পতাসহ আরো নানা প্রতিবন্ধকতা থাকার পরও বিশ্বের প্রায় সবচেয়ে কম মূল্যে বাংলাদেশের গ্রাহকরা মোবাইল ইন্টারনেট সেবা পাচ্ছেন।

এদিকে মোবাইলে ইন্টারনেটের গতি হতাশামূলক হলেও ব্রডব্যান্ডে গতির দিক থেকে তুলনামূলক ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। আগের মাসের তুলনায় গত ডিসেম্বরে ব্রডব্যান্ড গতিতে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির তালিকায় ১৭৮টি দেশের মধ্যে এক ধাপ এগিয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ৯৪। স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্সের প্রতিবেদন অনুসারে ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে আছে ভারত। তালিকায় ৬৯ নম্বরে থাকা দেশটির ব্রডব্যান্ড স্পিড ৪৭ দশমিক ৪৮। ৪০ দশমিক ৩৭ এমবিপিএস নিয়ে গতি তালিকার ৭৯ নম্বরে রয়েছে নেপাল। এ তালিকায় ৩১ দশমিক ১২ এমবিপিএস নিয়ে ৯৪তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

ব্রডব্যান্ড নেটওয়ার্কিংয়ের তালিকায় বাংলাদেশ থেকে ১৯ ধাপ পিছিয়ে আছে শ্রীলংকা। ২০ দশমিক ২৬ এমবিপিএস স্পিড নিয়ে দেশটির অবস্থান ১১৩ নম্বরে। ১০ দশমিক ৭১ স্পিড নিয়ে মালদ্বীপের অবস্থান ১৪০। ভুটান অবস্থান করছে তার পরের ধাপেই। দেশটির ব্রডব্যান্ড স্পিড ১০ দশমিক ৬৬ এমবিপিএস। তালিকার তলানিতে রয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। ৯ দশমিক শূন্য ৪ স্পিড নিয়ে পাকিস্তানের অবস্থান ১৫২। ১ দশমিক ৭০ এমবিপিএস নিয়ে আফগানিস্তান রয়েছে সবার শেষে ১৭৮ নম্বরে।
এই বিভাগের আরও খবর
একই সঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এই ল্যাপটপে

একই সঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এই ল্যাপটপে

দৈনিক ইত্তেফাক
যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

বিডি প্রতিদিন
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়