যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকায় নেই মার্ক জাকারবার্গ

যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকায় নেই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। বিপুল সম্পদ হারিয়ে তিনি দেশটির শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন। মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠানের নাম বদলে এখন করা হয়েছে মেটা।

 ফোর্বস বলছে, ২০১৫ সালের পর এই প্রথম জাকারবার্গ যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকার বাইরে চলে গেলেন। সম্প্রতি ফোর্বস যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী জাকারবার্গ এখন যুক্তরাষ্ট্রের ১১তম শীর্ষ ধনী। শীর্ষ ১০–এর তালিকা থেকে ছিটকে পড়ার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে জাকারবার্গের সম্পদের পরিমাণ প্রায় অর্ধেক কমে গেছে। ফোর্বসের সর্বশেষ হিসাব অনুযায়ী, জাকারবার্গের বর্তমান সম্পদমূল্য ৫ হাজার ৭৭০ কোটি মার্কিন ডলার। গত বছরের সেপ্টেম্বরে তাঁর সম্পদমূল্য ছিল ৭ হাজার ৬৮০ কোটি ডলার। ফোর্বস বলছে, গত এক বছরে যুক্তরাষ্ট্রে জাকারবার্গের মতো এভাবে আর কারও সম্পদের পরিমাণ কমেনি।

শুধু যুক্তরাষ্ট্র নয়, সম্পদমূল্য কমে যাওয়ায় বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন জাকারবার্গ। ২০২১ সালে বিশ্বের শীর্ষ ধনী বা শতকোটি ডলারের মালিকদের তালিকায় পঞ্চম অবস্থানে ছিলেন জাকারবার্গ। ২০২২ সালের তালিকায় তাঁর ১০ ধাপ অবনতি হয়েছে। এ তালিকায় তাঁর অবস্থান ১৫তম স্থানে। একইভাবে ২০২১ সালের যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর তালিকায় তৃতীয় অবস্থানে ছিলেন ফেসবুকের এই প্রতিষ্ঠাতা। আর ২০২২ সালের এ তালিকায় তিনি নেমে গেছেন ১১তম অবস্থানে।
ফোর্বসের তথ্য অনুযায়ী, মার্ক জাকারবার্গ বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় প্রথমবারের মতো স্থান পান ২০০৮ সালে মাত্র ২৩ বছর বয়সে। ফেসবুক প্রতিষ্ঠার মাত্র চার বছরের মাথায় তিনি এ তালিকায় যুক্ত হন।

এদিকে ফোর্বস যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর যে তালিকা সম্প্রতি প্রকাশ করেছে, সেখানে শীর্ষে রয়েছেন ইলন মাস্ক। তাঁর সম্পদের পরিমাণ ২৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলার। আগের বছরের চেয়ে এ বছর সম্পদ বেড়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের। যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীর তালিকার পাশাপাশি সারা বিশ্বের শীর্ষ ধনীদের যে তালিকা ফোর্বস প্রতিবছর প্রকাশ করে, সেখানেও শীর্ষে রয়েছেন ইলন।
এই বিভাগের আরও খবর
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়