যেসব প্রত্যাশা পূরণ করবে আইফোন ফোর্টিন ও ফোর্টিন প্লাস

বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে আইফোন ফোর্টিন সিরিজ উন্মোচনের মধ্য দিয়ে ১৫ বছরে পদার্পণ করে অ্যাপলের আইফোন সিরিজ। এ উপলক্ষে ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে আয়োজন করা হয় ‘ফারআউট’ ইভেন্ট। যেখানে অন্যান্য মডেলের সঙ্গে উন্মোচন হয় আইফোন ফোর্টিন ও আইফোন ফোর্টিন প্লাস।

প্রথম দেখায় আইফোন ফোর্টিন ও ফোর্টিন প্লাস দেখতে অনেকটা আগের ভার্সন আইফোন থার্টিনের মতো মনে হলেও নতুন এই মডেলগুলোতে কিছু পরিবর্তন এনেছে অ্যাপল। আইফোন ফোর্টিনে রয়েছে ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লে। আইফোন ফোর্টিন প্লাসে রয়েছে ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে।

আইফোন ফোর্টিন ও ফোর্টিন প্লাস উভয় মডেলেই রয়েছে এ ফিফটিন বায়োনিক চিপ। অবশ্য আইফোন থার্টিন প্রো এবং থার্টিন প্রো ম্যাক্সেও রয়েছে একই ধরনের চিপ। তবে অ্যাপল দাবি করেছে, নতুন আইফোন ফোর্টিন ও ফোর্টিন প্লাসের এ ফিফটিন বায়োনিক চিপ আইফোন থার্টিন প্রো এবং থার্টিন প্রো ম্যাক্সের ব্যবহৃত চিপের চেয়ে অন্তত ১৮ শতাংশ বেশি দ্রুতগতির।

শুধু আইফোন ফোর্টিন প্রো ও ফোর্টিন প্রো ম্যাক্সে থাকছে অ্যাপলের নতুন এ সিক্সটিন বায়োনিক চিপ।

আরও একটি জিনিস একটু ব্যতিক্রম। তা হলো, গত দুই বছর ধরে অ্যাপল তার আইফোনের মূল মডেলগুলোর একটি মিনি সংস্করণ বাজারে ছেড়ে এলেও বুধবারের ইভেন্টে আইফোন ফোর্টিনের কোনো মিনি ভার্সনের ঘোষণা দেয়া হয়নি।

ফটো ও ভিডিও পারফরম্যান্সের দিক থেকে উভয় ফোনেরই মূল ক্যামেরায় রয়েছে সবশেষ সংস্করণের ১২ মেগাপিক্সেল সেন্সর এবং প্রশস্ত লেন্স, যা স্বল্প আলোয় ছবি তোলার সময় আরও আলো টেনে নেয়ায় সক্ষম।

পাশাপাশি আইফোন ফোর্টিনের মডেলগুলোতে তোলা ছবি প্রসেসের জন্য ক্যামেরায় যোগ করা হয়েছে নতুন ফিচার ফোটোনিক ইঞ্জিন।
ভিডিও কোয়ালিটি আরও উন্নত করার জন্য যোগ করা হয়েছে নতুন ভিডিও স্ট্যাবিলাইজেশন মোড, যাকে অভিহিত করা হচ্ছে অ্যাকশন মোড নামে। এর ফলে চলন্ত অবস্থায় কিংবা হাঁটার সময় ধারণ করা ভিডিওর কোয়ালিটি হবে আরও সুন্দর ও স্মুথ।

উভয় মডেলেই ১২ মেগাপিক্সেল মূল ক্যামেরার পাশাপাশি ফ্রন্ট ক্যামেরায় থাকছে অটোফোকাস। পাশাপাশি এতে সংযুক্ত রয়েছে ক্র্যাশ ডিটেকশন প্রযুক্তি। এর ফলে ব্যবহারকারী সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হলে নিজে থেকেই জরুরি নম্বরগুলোতে নোটিফিকেশন দিতে পারবে আইফোন ফোর্টিন ও ফোর্টিন প্লাস। এ ছাড়া থাকছে স্যাটেলাইট সার্ভিসের মাধ্যমে জরুরি এসএমএস করার সুযোগ। এর ফলে ব্যবহারকারী ওয়াইফাই কিংবা মোবাইল নেটওয়ার্কের আওতার বাইরে থাকলেও স্যাটেলাইটের মাধ্যমে জরুরি বার্তা পাঠাতে পারবেন। তবে স্যাটেলাইট ফিচারের অপারেশন শুরু হবে আগামী নভেম্বর। ফোনটি কেনার পরবর্তী দুই বছরের জন্য বিনা মূল্যে এর সার্ভিস পাবেন গ্রাহকরা।

পাশাপাশি আইফোন ফোর্টিন ও ফোর্টিন প্লাস কাজ করবে অ্যাপলের নতুন স্মার্ট ওয়াচ অ্যাপল ওয়াচ সিরিজ এইট এবং এয়ারপড প্রো টু এয়ারবাডসের সঙ্গে।

দুটি ফোনই পাওয়া যাবে স্টারলাইট, মিডনাইট, ব্লু, পারপল এবং প্রোডাক্ট রেড–এই পাঁচটি রঙে।

প্রত্যাশা অনুযায়ীই অ্যাপল তাদের আইফোন ফোর্টিনের সব মডেলে ফিজিক্যাল সিম কার্ডের বদলে যোগ করেছে ই-সিম। উভয় ফোনে থাকছে ১২৮ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবির তিনটি ভিন্ন ভিন্ন স্টোরেজ ক্যাপাসিটি।

আইফোন ফোর্টিনের ১২৮ জিবি ভার্সনের দাম পড়বে আইফোন থার্টিনের সমান অর্থাৎ ৭৯৯ ডলার। তবে ২৫৬ জিবির দাম পড়বে ৮৯৯ ডলার এবং ৫১২ জিবির মূল্য হবে ১০৯৯ ডলার।
এই বিভাগের আরও খবর
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

ভোরের কাগজ
তিন দেশের মানুষ দিনকে রাত দেখবে ৮ এপ্রিল

তিন দেশের মানুষ দিনকে রাত দেখবে ৮ এপ্রিল

সমকাল
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়