শীর্ষস্থান মজবুত করল বার্সা দ্বিতীয় স্থানে ম্যান সিটি

স্প্যানিশ লা লিগায় ভিয়ারিয়ালকে ১-০ গোলে হারিয়ে শীর্ষস্থান মজবুত করেছে বার্সেলোনা। এই জয়ে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে আছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলাকে ৩-১ গোলে হারিয়ে আবারো দ্বিতীয় স্থানে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি।

ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলাকে ৩-১ গোলে হারিয়ে টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ম্যাচ শুরুর ৪ মিনিটের মাথায় মাহারেজের কর্নার থেকে রদ্রির হেডে এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ৩৯ মিনিটে দ্বিতীয় গোল পায় সিটি। কেভিন ডি ব্রুইনার লম্বা পাস ভিলার ডিফেন্ডার কালুম চেম্বার্স হেড করে ফেরাতে গিয়ে ভুল করে বসেন। আর্লিং হালান্ড ডান দিকে বল নিয়ে জার্মান ফরোয়ার্ড গুনডোগানকে দিয়ে দ্বিতীয় গোলটি করান। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোল করেন রিয়াদ মাহরেজ। ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পেপ গর্দিওলার শিষ্যরা। তবে বিরতির পর তারা একটি গোল হজম করে। ম্যাচের ৬১ মিনিটে ব্যবধান কমান ভিলার অটকিন্স। ব্যবধান কমালেও সমতায় ফিরতে পারেনি। ফলে ৩-১ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে সিটিজেনরা। এই জয়ে ২২ ম্যাচে ১৫ জয় ও তিন ড্রয়ে ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ফিরেছে সিটি। এক ম্যাচ কম খেলে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে আর্সেনাল।

এস্তাদিও ডি লা সেরামিকায় ম্যাচের শুরুটা ভালো করতে পারেনি বার্সেলোনা। শুরুতেই আক্রমণ করে বার্সাকে চাপে রাখে ভিয়ারিয়াল। তবে ডিফেন্ডারদের দৃঢ়তায় কোনো গোল হজম করতে হয়নি তাদের। অন্যদিকে ম্যাচের দারুণ দুটি সুযোগ নষ্ট করে বার্সা ফরোয়ার্ড রবার্ট লেভানদোভস্কি। তবে পেদ্রির একমাত্র গোলে কোনোরকমে জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সা।

ম্যাচের ১৮ মিনিটে লেভানদস্কির দারুণ এক পাস থেকে রেইনাকে ফাঁকি দিয়ে বল ভিয়ারিয়ালের জালে জড়ান পেদ্রি। এরপর ম্যাচের ২৬ মিনিটে ডি ইয়ংয়ের চিপ ডি-বক্সে পেয়ে বল নামিয়ে বুলেট গতির শটে চেষ্টা করেন লেভানদোভস্কি। তবে তা ঠেকিয়ে দেন ভিয়ারিয়ালের গোলরক্ষক। প্রথমার্ধের যোগ করা সময়ে সমতা ফেরানোর খুব ভালো একটি সুযোগ হাতছাড়া করে ভিয়ারিয়াল। সতীর্থের বাড়ানো বল পেয়ে দ্রুত গতিতে এগিয়ে গিয়ে ঢুকে যান বার্সেলোনার ডি-বক্সে। কিন্তু কাছের পোস্ট দিয়ে জাল খুঁজে নেয়ার চেষ্টায় সফল হননি মোরালেস। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জাভি শিষ্যরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আবারো গোল করার সুযোগ আসে লেভানদোভস্কির সামনে। ম্যাচের ৫৩ মিনিটে গোলরক্ষককে একা পেয়ে দূরের পোস্টে ক্রসবারের অনেক উপর দিয়ে শট নেন তিনি। এরপর দুই দলই সুযোগ তৈরি করে। কিন্তু জমাট রক্ষণ পেরিয়ে কোনো দলই সেভাবে গোলরক্ষকের পরীক্ষা নিতে পারেনি। ম্যাচের ৯০ মিনিটে বার্সেলোনার বল জালে পাঠান ভিয়ারিয়ালের চুকুউইজি। তবে অফসাইডের কারণে গোল বাতিল করেন রেফারি। এই জয়ে ২১ ম্যাচ শেষে বার্সেলোনার পয়েন্ট ৫৬। ২০১৯ সালের পর লা লিগার শিরোপা জয়ের দিকে এগিয়ে চলছে বার্সেলোনা। এক ম্যাচ কম খেলে ২০ ম্যাচে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৪৫। ৩৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে রিয়াল সোসিয়েদাদ। ২১ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে রেয়ছে ভিয়ারিয়াল।

ম্যাচ শেষে ডিফেন্ডার আরাউহো বলেন, ‘বাস্তবতা হচ্ছে আমরা রক্ষণভাগে সত্যিকার অর্থেই কঠোর পরিশ্রম করছি। গত মৌসুম শেষে আমরা ফর্ম শোধরাতে বাধ্য হয়েছি। ওই সময় আমাদের বিপক্ষে প্রতিপক্ষ অনেক গোল দিয়েছে। গোল হজম না করে ম্যাচ শেষ করা কঠিন হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু এবার আমরা রক্ষণভাগ ও মিডফিল্ডে দারুণভাবে নিজেদের ফিরিয়ে এনেছি। স্ট্রাইকাররাও ভালো খেলছে।’

আগামী বৃহস্পতিবার ইউরাপা লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। ম্যাচ শেষে বার্সা কোচ জাভি বলেন, ‘এখনো লিগের অনেক পয়েন্ট বাকি, আমাদের অনেকদূর যেতে হবে। আমরা দারুণভাবে এগিয়ে চলেছি, কিন্তু তারপরও এখনো অনেক জায়গায় উন্নতির প্রয়োজন আছে। কঠিন এই ম্যাচে জয়ের জন্য আমরা শক্তিশালী পারফরম্যান্স দেখিয়েছি।’
এই বিভাগের আরও খবর
লেভানদোস্কির হ্যাটট্রিকে ভ্যালেন্সিয়াকে হারাল বার্সা

লেভানদোস্কির হ্যাটট্রিকে ভ্যালেন্সিয়াকে হারাল বার্সা

কালের কণ্ঠ
দুই আনক্যাপড ক্রিকেটারকে নিয়ে প্রোটিয়াদের বিশ্বকাপ দল 

দুই আনক্যাপড ক্রিকেটারকে নিয়ে প্রোটিয়াদের বিশ্বকাপ দল 

বাংলা ট্রিবিউন
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়