সর্বাধিক ছয়টি পুরস্কার জিতলো ‘ডুন’

৯৪তম অস্কারে সর্বাধিক ছয়টি শাখায় পুরস্কার জিতেছে ‘ডুন’। তবে সামনের সারির একটিও নেই! সবই কারিগরি শাখার পুরস্কার। এগুলো হলো সেরা মৌলিক আবহ সংগীত (হ্যান্স জিমার), সেরা চিত্রগ্রহণ (গ্রেগ ফ্রেজার), সেরা ভিজ্যুয়াল ইফেক্টস (ব্রায়ান কনোর, পল ল্যাম্বার্ট, ট্রিস্টান মাইলস, গের্ড নেফজার), সেরা চলচ্চিত্র সম্পাদনা (জো ওয়াকার), সেরা শব্দ (ম্যাক রুথ, মার্ক ম্যাঞ্জিনি, থিও গ্রিন, ডাগ হেম্ফিল, রন বার্টলেট), সেরা শিল্প নির্দেশনা (প্যাট্রিস ভারমেট, জুজান্না সিপোস)।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এবারের আসরে দ্বিতীয় সর্বাধিক ১০টি শাখায় মনোনয়ন পায় ‘ডুন’। সর্বাধিক ১২টি শাখায় মনোনীত ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ পুরস্কার পেয়েছে মাত্র একটিতে (সেরা পরিচালক জেন ক্যাম্পিয়ন)। 

১৯৬৫ সালে প্রকাশিত আমেরিকান সাহিত্যিক ফ্রাঙ্ক হারবার্টের ‘ডুন’ উপন্যাস অবলম্বনে কল্পবিজ্ঞানধর্মী ছবিটি পরিচালনা করেছেন কানাডার ডেনি ভিলন্যুভ। একটি মূল্যবান সম্পদ নিয়ন্ত্রণের জন্য আন্তঃছায়াপথ যুদ্ধকে কেন্দ্র করে এর গল্প। ছবিটিতে অভিনয় করেছেন টিমোতি শালামে, জেন্ডায়া, হাভিয়ার বারদেম, জশ ব্রোলিন, জেসন মোমোয়া, রেবেকা ফার্গুসন, ডেভ বাউটিস্তা, অস্কার ইসাক, স্টেলান স্কসকর্ড, শার্লোট র‌্যাম্পলিং প্রমুখ।

তামাম দুনিয়ার চলচ্চিত্র জগতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৪তম আসরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন তারকারা। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ২৭ মার্চ রাতে (বাংলাদেশ সময় ২৮ মার্চ সকাল ৭টা) শুরু হয় এই আয়োজন। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটির সঞ্চালক আমেরিকান তিন অভিনেত্রী রেজিনা হল, অ্যামি শুমার এবং ওয়ান্ডা সাইকস। এবারই প্রথম অস্কার মঞ্চে সঞ্চালনার দায়িত্বে তিন জন নারী।

হলিউডে ২০২১ সালের সেরা কাজগুলোকে সম্মান জানানো হচ্ছে এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে। ৯৪তম অস্কারে ২৩টি শাখায় পুরস্কার প্রদান করেছেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। সংস্থাটির সব ভোটার মিলে বিজয়ীদের নির্বাচন করেছেন।

স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, চলচ্চিত্র সম্পাদনা, রূপসজ্জা ও চুলসজ্জা, মৌলিক আবহ সংগীত, শিল্প নির্দেশনা এবং শব্দ শাখার পুরস্কার বিতরণ করা হয় মূল অনুষ্ঠান শুরুর আগে। আটটি শাখায় বিজয়ীদের নাম ঘোষণা করেন অভিনেতা জশ ব্রোলিন ও জেসন মোমোয়া।

ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো মহাযজ্ঞ। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে উপভোগ করছেন অনুষ্ঠানটি। এছাড়া অস্কারের দুটি ওয়েবসাইট, দ্য অ্যাকাডেমি নামের ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ইউটিউবে অস্কারস নামের চ্যানেলে উপভোগ করা যাচ্ছে গোটা আয়োজন।
এই বিভাগের আরও খবর
নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

ভোরের কাগজ
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

বাংলা ট্রিবিউন
চলে গেলেন অভিনেতা রুমি

চলে গেলেন অভিনেতা রুমি

বাংলা ট্রিবিউন
জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

সমকাল
পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

নয়া দিগন্ত
স্বামীসহ ওমরাহ পালন করলেন অভিনেত্রী স্পর্শিয়া

স্বামীসহ ওমরাহ পালন করলেন অভিনেত্রী স্পর্শিয়া

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়