সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথ বাজার ছোট হচ্ছে, বড় হচ্ছে আমদানির ক্ষেত্র

দেশে বর্তমানে প্রায় ৫ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে। যার ৫০ শতাংশ সাবমেরিন ক্যাবল থেকে যাচ্ছে, অবশিষ্ট ৫০ শতাংশ যাচ্ছে আইটিসির (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) মাধ্যমে। অথচ এক বছর আগে (গত বছর এই সময়ে) দেশে মোট ব্যবহার হওয়া ব্যান্ডউইথের প্রায় ৬০ শতাংশ যেতো সাবমেরিন ক্যাবল থেকে।

দেশীয় সরকারি প্রতিষ্ঠানের (সাবমেরিন ক্যাবল কোম্পানি) ব্যান্ডউইথের চেয়ে বেসরকারি পর্যায়ের (আমদানি করা) ব্যান্ডউইথের বাজার বড় হওয়াকে আশঙ্কাজনক হিসেবে চিহ্নিত করেছেন খাত সংশ্লিষ্টরা। তারা বলছেন, দেশে যে দুটো সাবমেরিন ক্যাবল আছে, তার মধ্যে একটির সক্ষমতা আগামীতে বাড়বে। সরকারি তৃতীয় সাবমেরিন ক্যাবলও আসছে বাংলাদেশে। এছাড়া বেসরকারি পর্যায়ে আরও ৩টি সাবমেরিন ক্যাবলের লাইসেন্স দিয়েছে সরকার। সবগুলো ২০২৫ সালের মধ্যে অপারেশনে আসছে। ফলে সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কার জায়গা তৈরি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, বিএসসিসিএল (বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড) এর অধীন দুটি সাববেমির ক্যাবল দিয়ে দেশে ব্যান্ডউইথ আসছে (টোটাল ক্যাপাসিটি) ৩৪০০ জিবিপিএস। এরমধ্যে সি-মি-উই-৪ দিয়ে দেশে আসছে ৮০০ জিবিপিএস এবং সি-মি-উই-৫ দিয়ে দেশে ব্যান্ডউইথ আসছে ২৫০০ জিবিপিএস ব্যান্ডউইথ। আর সাবমেরিন ক্যাবলের পশ্চিম অংশে ১০০ জিবিপিএস রাখা আছে। দেশের ব্যান্ডউইথের সক্ষমতা ৩৪০০ জিপিবিএস হওয়া সত্ত্বেও তা থেকে ব্যবহার হচ্ছে ২৫০০ জিবিপিএসের মতো। প্রায় ৯০০ জিবিপিএস ব্যান্ডউইথ অব্যবহৃত থাকলেও দেশের আইআইজি ও আইএসপি (ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান) ৬টি আইটিসি থেকে প্রায় ২৫০০ জিবিপিএসের মতো ব্যান্ডউইথ নিচ্ছে। দিন দিন এই পরিমাণ বাড়ছে।

জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি আইটিসির পক্ষেই ছিলাম না। আইটিসির ব্যান্ডউইথ মানে তো আমরা তা আমদানি করছি। যেহেতু আমার ব্যান্ডউইথের ব্যাপআপ আছে, ফলে আইটিসি দরকার নেই। কিন্তু লাইসেন্স তো দেওয়া হয়েছে। সেগুলো তো আর বাতিল করা যাবে না। ফলে আমরা সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথে নজর রাখছি।’ তিনি আরও বলেন, ‘আমি যেটা বুঝতে পেরেছি— তা হলো প্রতিযোগিতা করে সাবমেরিন ক্যাবল কোম্পানিকে টিকে থাকতে হবে।’

মন্ত্রী জানান, গুগল, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম পশ্চিমবঙ্গে (কলকাতাভিত্তিক) ডাটা সেন্টার স্থাপন করছে। আইটিসিগুলোর ব্যান্ডউইথ আমদানির পরিমাণ বেড়ে যাওয়ার এটা বড় কারণ।’ তিনি বলেন, ‘আমরা এখন যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।’

প্রসঙ্গত, দেশে সরকারি আইটিসি প্রতিষ্ঠান বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড) ছাড়াও বেসরকারি ৬ আইটিসি প্রতিষ্ঠান হলো— ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশন্স লিমিটেড, নভোকম লিমিটেড, ওয়ান এশিয়া অ্যালায়েন্স কমিউনিকেশন্স লিমিটেড, বিডিলিংক কমিউনিকেশন লিমিটেড ও ম্যাঙ্গো টেলিসার্ভিসেস লিমিটেড। এসব প্রতিষ্ঠান ভারতের টাটা ও ভারতী এয়ারটেল থেকে বেশিরভাগ ব্যান্ডউইথ আমদানি করে থাকে। খাত সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন কোম্পানি হিসেবে এসেছে লাইটস্টর্ম নামের আরেকটি প্রতিষ্ঠান। শিগগিরই জিও এবং রিলায়েন্স ইত্যাদি প্রতিষ্ঠানের ব্যান্ডউইথ আইটিসির মাধ্যমে দেশে আসবে।

জানা গেছে, গুগল ও ফেসবুক ভারতে ডাটা সেন্টার তৈরি করেছে। সেখান থেকে বাংলাদেশে ক্যাশ বা পিএনআই ব্যান্ডউইথ আসছে। দাম কম হওয়ায় দেশীয় প্রতিষ্ঠানগুলো (আইআইজি- ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) এই ব্যান্ডউইথের প্রতি ঝুঁকছে।
এই বিভাগের আরও খবর
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়