৭ হাজার ৬৩৪ কোটি টাকায় তরঙ্গ কিনেছে তিন অপারেটর

দুই ব্যান্ডে ৭ হাজার ৬৩৪ কোটি টাকায় ২৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে তিন সেলফোন অপারেটর গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। গতকাল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আয়োজিত নিলামে এ তরঙ্গ কেনে অপারেটর তিনটি। রাষ্ট্রায়ত্ত একমাত্র সেলফোন অপারেটর টেলিটক নিলাম প্রক্রিয়ায় অংশ নিলেও কোনো তরঙ্গ কিনতে পারেনি। নিলামে সবচেয়ে বেশি তরঙ্গ কিনেছে গ্রাহকসংখ্যায় শীর্ষ অপারেটর গ্রামীণফোন।

নিলাম শেষে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সংবাদ সম্মেলনে বলেন, নিলামে ২৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ নিষ্পত্তিতে সরকারের আয় হবে ভ্যাটসহ প্রায় ৩ হাজার ৯৩ কোটি ৮৫ লাখ টাকা। মোট তরঙ্গ ১৫ বছরের জন্য ৭ হাজার ৬৩৪ কোটি টাকায় নিলাম করা হয়েছে।

১৫ বছরের জন্য এ নিলাম হলেও ৫ বছর ৭ মাসের জন্য এ তরঙ্গ বরাদ্দ দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আগামী ২০২৬ সালে টুজি লাইসেন্সের মেয়াদ পর্যন্ত এ তরঙ্গ বরাদ্দ বাবদ অপারেটরদের এ টাকা দিতে হবে। পরবর্তী সময়ে টুজি লাইসেন্স নবায়নের পর তারা একই হারে টাকা দিয়ে তরঙ্গ বরাদ্দ পাবে।’

নিলামে অংশ নিয়ে সেলফোন অপারেটর গ্রামীণফোন (জিপি) ১০ দশমিক ৪, রবি আজিয়াটা ৭ দশমিক ৬ ও বাংলালিংক ৯ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ কেনে। তবে রাষ্ট্রায়ত্ত সেলফোন অপারেটর টেলিটক কোনো তরঙ্গ কিনতে পারেনি। সব মিলিয়ে নিলাম শেষে গ্রামীণফোনের তরঙ্গ ৪৭ দশমিক ৪, রবির ৪৪, বাংলালিংকের ৪০ ও টেলিটকের ২৫ দশমিক ২ মেগাহার্টজ দাঁড়িয়েছে।

নিলাম অনুষ্ঠানে দুই দফায় ১৮০০ ও ২১০০ মেগাহার্টজের পাঁচটি করে মোট ১০টি ব্লক নিলামে বিক্রি হয়। পাঁচ বছরের কিস্তিতে অপারেটররা নিলামে কেনা তরঙ্গের মূল্য পরিশোধ করবে।

চার অপারেটরের অংশগ্রহণে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বেলা ১১টায় নিলাম শুরু হয়। শুরুতে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ মোট পাঁচটি ব্লকে নিলাম প্রক্রিয়া হয়। এর মধ্যে দুটি ব্লক দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গের এবং দুটি ব্লক ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গের।

প্রতিটি ব্লকের ভিত্তিমূল্য ৩১ মিলিয়ন ডলার নির্ধারণ করে নিলাম শুরু হলে বাংলালিংক ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গের দুটি ব্লক নিয়ে মোট ৪ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয়।

রবি ২ দশমিক ২ মেগাহার্টজের একটি এবং ৪৪ মেগাহার্টজের একটি নিয়ে মোট ২ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ কেনে। দশমিক ৪৪ মেগাহার্টজের একটি ব্লক নেয় জিপি। ভিত্তি মূল্যের ওপর কোনো দাম না ওঠায় নিলামের প্রথম পর্ব ১ ঘণ্টার মধ্যেই শেষ হয়ে যায়। 

এই বিভাগের আরও খবর
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়